Forex


Know more Money Management, earn more more more at lower risk level:

মানি ম্যানেজমেন্ট কেন দরকার?


ভাল মানি ম্যানেজমেন্টের অভাবে বেস্ট ট্রেডিং সিস্টেম গুলোও ফেইল করে। আবার দেখা যায়, তুলনামুলক খারাপ ট্রেডিং সিস্টেমও ভাল মানি ম্যানেজমেন্টের কারণে আপনাকে ভাল প্রফিট এনে দিতে পারে। ফরেক্স ট্রেডিং তো এক ধরনের ব্যবসা। আর আপনি এসেছেন ব্যবসা করতে।দুনিয়ার এমন কোন ব্যবসা আছে যা দিনে আপনাকে ২৫% বা ৫০% প্রফিট নিয়মিত দিতে পারবে? তাহলে আপনি কিভাবে আশা করেন প্রতিদিন ফরেক্সে ১০০% লাভ করে আপনি বিশ্বের সবচেয়ে ধনী হয়ে যাবেন আর বিল গেটস ভাই চেয়ে চেয়ে দেখবে? বাস্তবে আসুন। ফরেক্স একটা চক্রের মত যেখানে আপনার লাভ-লস দুটোই গেমের একটি অংশ। আপনাকে ভাল মানি ম্যানেজমেন্টের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট টিকিয়ে রাখতে হবে যাতে লস হলেও খুব বেশি না হয়, এবং পরে তা রিকভার করতে পারেন সহজেই।

আপনি কি কখনও ভেবেছেন যে কিভাবে আপনি খুব সহজেই অনেক বেশি প্রফিট করে ফেলেন অথবা কিভাবেই ২-১ টি ট্রেডে অনেক বেশি লস করে ফেলেন? এর অর্থ হল আপনি ভাল মানি ম্যানেজমেন্ট ব্যবহার করছেন না। আপনাকে ডিসসিপ্লিনড হতে হবে। তা নাহলে আপনি কত বেশি প্রফিট করেছেন তা কোন ব্যাপার না, এক সময় আপনাকে লস করতেই হবে। এখন থেকেই মানি ম্যানেজমেন্টের ট্রিকস গুলো শিখতে শুরু করে দিন।

২% এবং ৬% রুলসঃ

আপনার প্রথম কাজ হল, মাসের শুরুতে আপনার অ্যাকাউন্টের ইকুইটি হিসাব করুন। তারপর হিসেব করুন আপনার ইকুইটির ২% এবং ৬% কত হয়। যেমন - আপনার অ্যাকাউন্টের মোট ইকুইটি যদি হয় ১০,০০০ ডলার, তাহলে তার ২% হবে ২০০ ডলার এবং ৬% হবে ৬০০ ডলার। ভাবছেন এগুলো কি কাজে লাগবে?

প্রথমত, আপনি কোনভাবেই আপনার অ্যাকাউন্টের ২% এর বেশি একসাথে ১টি ট্রেডে রিস্ক নিবেন না। অথবা আপনি যদি একসাথে ৫টি ট্রেডও করতে থাকেন, তবে সবগুলোর মোট রিস্ক যেনও কোনভাবেই আপনার টোটাল ইকুইটির ২% এর বেশি না হয়। রিস্ক মানে বুঝেছেন তো? মানে হল ট্রেডটা যদি আপনাকে লসে ক্লোজ করতে হয়, তবে সেই লস যেনও আপনার অ্যাকাউন্টের ২% এর বেশি না হয়। এটা আপনার অ্যাকাউন্ট মাত্র কয়েকটি বাজে ট্রেডের কারণে জিরো হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। ঐ উদাহরণ অনুসারে, আপনি একটি ট্রেডে ২০০ ডলার ($১০,০০০ এর ২%) এর বেশি লস করবেন না। অবশ্যই মনে রাখবেন যে আপনি যেন কোন ট্রেডে এর থেকে বেশি লস করার চিন্তাও না করেন। এর থেকে বেশি লস থেকে বাচার জন্য আপনি স্টপ লস সিলেক্ট করে রাখতে পারেন।

দ্বিতীয়ত, এই ২% রুলসের পাশাপাশি আপনি প্রতি মাসে আপনার মোট ইকুইটির সর্বোচ্চ ৬% রিস্ক নিবেন। অর্থাৎ, আপনি যদি ২% করে কয়েকটি ট্রেডে লস করে আপনার মোট ইকুইটির ৬% এক মাসে লস করে ফেলেন, তাহলে সে মাসের মত ট্রেড করা বন্ধ করে দিন। ঐ উদাহরণ অনুসারে, আপনি যদি কোন মাসে ৬০০ ডলার ($১০,০০০ এর ৬%) এর বেশি লস করবেন না। যখনই আপনি দেখবেন যে আপনি ৬০০ ডলারের বেশি কোন মাসে লস করে ফেলেছেন, সে মাসের মত ট্রেডিং করা বন্ধ করে দিন। বিশ্রাম নিন, ঘুরতে যান, ফরেক্সের নতুন নতুন বিষয় নিয়ে পড়াশোনা করুন। আবার পরবর্তী মাস শুরু হলে, আবার নতুন করে ইকুইটি হিসেব করে ২% এবং ৬% রিস্ক নিবেন সে মাসের জন্য।

আগের মাসে ৬% ইকুইটি লস হবার কারণে নতুন মাসে ইকুইটি ৯৪০০ ডলারে নেমে আসলো। ৯,৪০০ ডলারের ২% হল ১৮৮ ডলার। এবং ৬% হল ৫৬৪ ডলার। এই মাসে আপনার প্রতিটি ট্রেডে সর্বোচ্চ রিস্ক নিবেন ১৮৮ ডলার। এবং ঐ মাসে সর্বোচ্চ ৫৬৪ ডলার লস হলেই সেই মাসের মত ট্রেডিং বন্ধ করে দিবেন। আবার পরবর্তী মাসে ট্রেড শুরু করবেন। পরের মাসে এভাবেই ২% এবং ৬% হিসাব করতে থাকুন এবং এভাবেই ট্রেড করতে থাকুন। লসের পরিবর্তে লাভ হলেও এভাবেই ইকুইটি ২% এবং ৬% হিসাব করে রিস্ক বাড়াবেন।

ফরেক্স ট্রেডিং অনেক ঝুঁকিপূর্ণ। এই রুলস ২টি খারাপ সময়ে আপনার মূল্যবান ক্যাপিটাল বাঁচাতে সাহায্য করতে পারে। ২% এবং ৬% রুলসের কারণে আপনি অনেক বড় লস থেকে বেচে যাবেন। হয়তো ভাবছেন প্রফিট তো অনেক কম হবে। সবাই তো মাসে ১০০-২০০% লাভ করে। যদি প্রফিট বাড়াতে চান, তবে ক্যাপিটাল বাড়ান, ঝুকি নয়।

এখন থেকেই এই মানি ম্যানেজমেন্ট সিস্টেম কাজে লাগান, ডিসিপ্লিনড হন তবেই প্রফেশনাল ট্রেডার হতে পারবেন।

Post a Comment